মঙ্গলবার, ১৪ Jul ২০২০, ০৮:৩৩ অপরাহ্ন

ব্রেকিং নিউজ :
পুঠিয়া উপজেলা যুবলীগের বৃক্ষরোপন কর্মসূচির উদ্বোধন পুঠিয়ায় ইনাম ফিসফিড মিলে ভ্রাম্যমান আদালতের জরিমানা বাগাতিপাড়ায় সড়ক উন্নয়নে তমাল গাছ কাটা না কাটা নিয়ে হতাশা ! জোর দাবি গাছ রেখেই উন্নয়ন করার ট্রেনের অন লাইনের টিকিট কালবাজারীদের দখলে।। প্রতারণার শিকার সাধারন যাত্রী প্রেমের টানে বাগমারা থেকে পিরোজপুর প্রেমিকের বাড়ি ছুটে গিয়ে প্রেমিকার মাথায় হাত! মানুষের প্রতি নিষ্ঠুরতা নয়, মানবিক আচরণ করতে হবে-আইজিপি ড. বেনজীর আহমেদ পুঠিয়ায় স্কুলভবন নির্মাণের নামে ১৮ লাখ টাকা লুটপাট রেড জোনে রাজশাহী নগরী-ঝুঁকি বিবেচনায় লকডাউনের কথা ভাবছে স্বাস্থ্য বিভাগ সরকারি প্রাথমিকে আরও একটি শ্রেণি বাড়ল পুঠিয়ায় বেসরকারী স্বাস্থ্য সেবায় ভুয়া চিকিৎসকের ছড়াছড়ি

পুঠিয়ায় বেসরকারী স্বাস্থ্য সেবায় ভুয়া চিকিৎসকের ছড়াছড়ি

Avatar
এইচ এম শাহনেওয়াজঃ
  • আপডেট টাইম : বৃহস্পতিবার ২৫ জুন, ২০২০
  • ১০ বার পঠিত
Puthia

রাজশাহীর পুঠিয়ায় কর্তৃপক্ষের নজরদারির অভাবে ব্যাঙের ছাতার মত যত্রতত্র ভাবে গড়ে উঠছে প্রায় একডজন ক্লিনিক ও অগনিত প্যাথলজি সেন্টার। এ গুলোর মধ্যে কোনো ক্লিনিকের নিজস্ব চিকিৎসক ও প্রশিক্ষণ প্রাপ্ত সেবক সেবিকা নেই। দু’একটি প্যাথলজি সেন্টার বাদে কোনোটির প্রশিক্ষণ প্রাপ্ত টেকনিশিয়ান নেই। দু’একটি ক্লিনিকে শুধুমাত্র অপারেশনের জন্য ভাড়া করা ডাক্তার আনা হলেও তার মধ্যে বেশীর ভাগই ভূয়া।

বাকিরা নিজেরাই ডাক্তার সেজে অপারেশন করছে। যার ফলে মাঝে মধ্যে রোগিরা মারাত্মক স্বাস্থ্য ঝুঁকিতে পড়ছেন। পাশাপাশি অনেক ক্লিনিকে রোগী মৃত্যুর ঘটনাও ঘটছে।

উপজেলা স্বাস্থ্য কেন্দ্র সূত্রে জানা গেছে, সরকারী তালিকাভূক্ত মোট ৮টি ক্লিনিক ও ছয়টি প্যাথলজি সেন্টার রয়েছে। তবে ওই তালিকার বাহিরে আরো ১১টি প্যাথলজি ও ২টি ক্লিনিক অবৈধ ভাবে কোনো প্রকার কাগজপত্র ছাড়াই ব্যবসা করে যাচ্ছে। সরকারী নিয়ম অনুসারে একটি বেসরকারী হাসপাতাল বা ক্লিনিকে ১০টি বেডের জন্য সার্বক্ষণিক একজন এমবিবিএস চিকিৎসক ও একজন প্রশিক্ষিত সেবিকা থাকার বিধান রয়েছে। কিন্তু পুঠিয়াতে কোনো ক্লিনিকের নিজস্ব ডাক্তার নেই।

অনুসন্ধানে জানা গেছে, উপজেলায় কোনো ক্লিনিকেই নিয়ম অনুসারে রোগিদের সেবা দেয়া হচ্ছে না। তবে স্থানীয় প্রভাবশালী রোগিদের ক্ষেত্রে দু’একটি ক্লিনিক মালিক শুধুমাত্র অপারেশনের জন্য নামিদামি পরিচয়ে অদক্ষ চিকিৎসক ডেকে আনছেন। ক্লিনিক গুলোতে অপারেশন ও পরবর্তি চিকিৎসা সেবার জন্য বাস ড্রাইভার, সাইকেল মেকার, ডিপ্লোমা ইঞ্জিনিয়ার ও কথিত মানবাধিকার কমিশন চেয়ারম্যান রয়েছে। এদের মধ্যে কেউ চিকিৎসা বিষয়ে প্রশিক্ষণ প্রাপ্ত নয়। আবার অনেকেই অল্প খরচের প্রতিশ্রতি দিয়ে নিজেরা ডাক্তার সেজে দেদারসে রোগিদের বিভিন্ন রকম অপারেশন করছে। আর গর্ভবতী নারীদের আল্টাসনোগ্রাম করছে কর্মরত আয়ারা। এদের মধ্যে একজন বিভিন্ন উপজেলার ক্লিনিক গুলোতে কখনো সহকারী সার্জন আবার অবসকারী চিকিৎসক হিসাবে পরিচয় দিয়ে নিয়মিত অপারেশন করছে। তার অপচিকিৎসার কারণে জেলার তিনটি উপজেলায় মোট ৫ রোগির মৃত্যুর ঘটনা ঘটেছে।

এদিকে প্যাথলজি গুলোতে চলছে আরো ভয়াভহ অনিয়ম। রোগিরা পরীক্ষা-নিরীক্ষার জন্য প্যাথলজিতে গেলে অভিজ্ঞ টেকনিশিয়ানদের ভূয়া সীল ব্যবহার করে চুড়ান্ত প্রতিবেদন দিচ্ছে। অপরদিকে একাধিক ক্লিনিক ও প্যাথলজি সেন্টার মালিকরা চিকিৎসার আড়ালে অবৈধ গর্ভপাত ও অসামাজিক কার্যকলাপ চালাচ্ছে। এমন অভিযোগে একটি ক্লিনিকে অভিযান চালান উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রেট। সেখানে হাতে-নাতে একডজন পতিতা আটক করে ক্লিনিকটি সীলগালা করা হয়। পরে ওই ক্লিনিক মালিক বিভিন্ন প্রভাবশালী নেতা ও স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করে পূণরায় ক্লিনিকটি চালু করে। বর্তমানে পুঠিয়া সদর এলাকায় দু’টি ক্লিনিক ও তিনটি প্যাথলজি সেন্টারে দেহ ব্যবসা ও অবৈধ গর্ভপাত করানো হচ্ছে বলে অভিযোগ উঠেছে।

নাম প্রকাশ না করা শর্তে একাধিক ক্লিনিক ও প্যাথলজি মালিকরা বলেন, আমাদের এখানে ভাড়া ডাক্তার দিয়ে শুধুমাত্র অপারেশন করানো হয়। বাকি কাজ গুলো ক্লিনিক মালিক ও তাদের নিয়োগকৃত লোকজন করে থাকেন। আর এতে মাঝে মধ্যে রোগীরা বিভিন্ন সমস্যায় পড়েন। অনেক সময় সঠিক চিকিৎসার অভাবে রোগী ও নবজাতকের মৃত্যুর ঘটনা ঘটছে।

এ ব্যাপারে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য বলেন, উপজেলার বে-সরকারী ক্লিনিক ও হাসপাতালের স্বাস্থ্য সেবার বিষয় গুলো স্থানীয় প্রশাসন এবং সিভিল সার্জন তদারকি করে। তবে রোগিদের সাথে কোনো প্রতিষ্ঠান অনিয়ম করলে স্থানীয় প্রশাসন কঠোর ব্যবস্থা গ্রহণ করবেন।

এ বিষয়ে জেলা সিভিল সার্জন ডা. এনামুল হক বলেন, উপজেলা গুলোতে এই সমস্যা দীর্ঘদিন থেকেই। তবে করোনা প্রভাবের কারণে আমরা ব্যস্ত। এই সুযোগে আরো তৎপর হয়েছে কিছু বে-সরকারী সেবা প্রতিষ্ঠান। তবে আমরা কোনো অভিযোগ পেলে স্থানীয় প্রশাসনের মাধ্যমে আইনী ব্যবস্থা গ্রহণ করবো।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, desk@puthianews.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন puthianews আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এ জাতীয় আরো খবর..


তারিখ অনুযায়ী সংবাদ দেখুন

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০১১১২
১৩১৪১৫১৬১৭১৮১৯
২০২১২২২৩২৪২৫২৬
২৭২৮২৯৩০৩১  

বাংলাদেশে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু

বিশ্বে

আক্রান্ত
সুস্থ
মৃত্যু