রবিবার, ১৮ অক্টোবর ২০২০, ০৯:৪৭ অপরাহ্ন

নিরব কৃষি বিপ্লবের অগ্রনায়ক পুঠিয়া কৃষি সম্প্রসারণ অফিসার

Avatar
পুঠিয়া নিউজ
  • আপডেট টাইম : সোমবার ২৭ এপ্রিল, ২০২০
  • ২০৪ বার পঠিত

পুঠিয়া (রাজশাহী) প্রতিনিধিঃ

মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে দিন রাত কৃষি সেবা দিয়ে যাচ্ছে পুঠিয়া কৃষি সম্প্রসারণ অফিসার কামরুল ইসলাম।

আধুনিক জাত ও প্রযুক্তি, ফসলের বালাই ব্যবস্থাপনা, সমবায় ভিত্তিক কৃষি ব্যবস্থাপনা ও টেকসই কৃষক সংগঠন তৈরি, নিরাপদ ফসল উৎপাদনের লক্ষ্যে ফেরোমন ফাঁদ, হলুদ আঠালো ফাঁদ, ফ্রুট ব্যাগিং ও জৈব বালাইনাশক ব্যবহারে সচেতনতা বৃদ্ধি, মাটির স্বাস্থ্য সুরক্ষায় জৈব সারের ব্যবহার বৃদ্ধির জন্য ভার্মি ও ট্রাইকো কম্পোস্ট এর প্রচলন, উপজেলায় ডিজিটাল কৃষি সেবার প্রবর্তনের জন্য সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে কৃষি সেবা প্রদানসহ বিভিন্ন কার্যক্রম বাস্তবায়নে নিরলস কাজ করে যাচ্ছেন পুঠিয়া উপজেলার কৃষি ও কৃষক বান্ধব কৃষি সম্প্রসারণ অফিসার কৃষি সম্প্রসারণ অফিসার জনাব কামরুল ইসলাম।

৩৫ তম বিসিএস এর মাধ্যমে বিসিএস কৃষি ক্যাডারের কৃষি সম্প্রসারণ অফিসার পদে অত্র উপজেলায় যোগদান করেন এই প্রতিভাবান অফিসার।

যোগদানের পর থেকেই পেশাগত দায়িত্ব পালনের পাশাপাশি পুঠিয়ার কৃষির উন্নয়ন নিয়ে ভাবতে থাকেন তিনি।

বিভিন্ন প্রকল্পের সফল বাস্তবায়নে তিনি উপজেলার উপসহকারী কৃষি কর্মকর্তাদের নিয়ে একটি সেবা মনোভাবাপন্ন টিম স্পিরিট গড়ে তোলেন।

যার সফল উদাহরণ এনএটিপি-২ প্রকল্পের কাজের অগ্রগতি। উপজেলা কৃষি অফিসারের পরামর্শে কৃষি সম্প্রসারণ অফিসার জনাব কামরুল ইসলামের প্রচেষ্টায় তার টিম নিয়ে উপজেলায় ৬০ টি কৃষক দল সিআইজি গঠন করেন। কৃষি প্রযুক্তি বিস্তারে এই দলগুলো অসামান্য অবদান রেখে চলেছে।

সমবায় ভিত্তিক এইসব কৃষকদলের সঞ্চয় প্রায় ৮৪ লক্ষ টাকা। সাফল্যের স্বীকৃতিস্বরুপ ইতোমধ্যে ০৮ টি কৃষক দল ও ০৩ জন উদ্যেক্তা লাভ করেছেন এআইএফ-২ ও ৩ এর ম্যাচিং গ্রান্টের অনুদান যার আর্থিক মুল্য প্রায় ৩৮ লক্ষ টাকা। এই অনুদান দিয়ে কৃষকগ্রুপ গুলো বিভিন্ন কৃষি যন্ত্রপাতি ক্রয় করে ফসল চাষাবাদ ও পণ্য পরিবহণে কাজে লাগাচ্ছে। আর এর পিছনে রয়েছে কৃষি সম্প্রসারণ অফিসার জনাব কামরুল ইসলামের নিরলস প্রচেষ্টা ও শ্রম।

শুধু তাই নয়, টেকসই কৃষক সমিতির জন্য তার ঐকান্তিক প্রচেষ্টায় ৩৯ টি সিআইজি দল উপজেলা সমবায় অফিস থেকে সরকারী নিবন্ধন লাভ করেছে। ডিজিটাল কৃষি সেবার জন্য কামরুল ইসলাম চালু করেছেন উপজেলা কৃষি অফিস পুঠিয়া নামে ফেইসবুক আইডি ও ম্যাসেঞ্জার গ্রুপ। যার মাধ্যমে সমসাময়িক সকল ধরনের কৃষি সেবা ও প্রযুক্তি সম্পর্কে কৃষকদের অবহিত করছেন। ম্যাসেঞ্জারে দিচ্ছেন বিভিন্ন কৃষি সমস্যার সমাধান, নিচ্ছেন বিভিন্ন অভিযোগ এবং সেই আলোকে দিচ্ছেন তাৎক্ষণিক সমাধান।

দেখা গেছে ২৪ ঘন্টাই তিনি এই ফেইসবুক সেবা ওপেন রাখেন। নির্ধারিত অফিস সময়ের বাহিরেও তিনি এই সেবা দিয়ে যাচ্ছেন। সহকর্মীদের সাথে যোগাযোগ রক্ষা, অফিসিয়াল কাজে গতিশীলতা আনয়ন ও কাজের মনিটরিং এবং জবাবদিহিতা নিশ্চিত করণের জন্য তার উদ্যোগেই অফিসের সহকর্মীদের জন্য রয়েছে নিজস্ব ম্যাসেঞ্জার গ্রুপ। যার মাধ্যমে তাক্ষণিক কোন মেসেজ সকলের কাছে পোছানো সম্ভব হচ্ছে।

এমনকি রিপোর্ট রিটার্ন ও ছবি ডকুমেন্টসন সহ বিভিন্ন কাজ অতি সহজেই সম্পাদন করা সম্ভব হচ্ছে, যা অফিস ব্যবস্থাপনায় শুদ্ধাচারের অন্যতম একটি দিক। এর ফলে অল্প সময়ে অধিক কাজ দ্রুততার সাথে বাস্তবায়িত হচ্ছে। ডিজিটাল কৃষি সেবার সবচেয়ে যে কাজটি তার সবার মাঝে সাড়া ফেলেছে তা হচ্ছে ফেইসবুক ভিত্তিক কৃষি আবহাওয়ার পূর্বাভাস প্রদান। জনাব কামরুল ইসলাম উপজেলা কৃষি অফিসের আইডিতে প্রতি ০৫ দিন অন্তর অন্তর কৃষি আবহাওয়ার পুর্বাভাস প্রদান করেন। যার মাধ্যমে যে কেউ আগামী পাএক্স দিনের বৃষ্টিপাত, তাপমাত্রার তথ্য পেতে পারেন, যার মাধ্যমে ফসল আবাদ ও সংগ্রহ, সেচ ও বালাইনাশক প্রয়োগের সিদ্ধান্ত নিতে পারেন সহজেই একজন কৃষক। এতে করে সময় ও অর্থের সাশ্রয় হয়।

মোঃ আরিফুল হক রুবেল পুঠিয়া, রাজশাহী। মোবাইলঃ- ০১৭১২-৫০৪৭৫৭

তারিখঃ- ২৭/০৪/২০২০ (খ্রিঃ)।

প্রিয় পাঠক, স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিও আমাদের ইমেলে পাঠিয়ে দিন, desk@puthianews.com ঠিকানায়। অথবা যুক্ত হতে পারেন puthianews আমাদের ফেসবুক পেজে। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।

নিউজ টি শেয়ার করে অন্যদের জানার সুযোগ করে দিন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


এ জাতীয় আরো খবর..